পুরীর জগন্নাথদেবের বিগ্রহ পদলিত ও এক লাখ ২০ হাজার হিন্দু হত্যা



ভারতীয় উপমহাদেশে ইসলাম প্রসারের ইতিহাস  (পর্ব-)
আলাউদ্দিনের পদাঙ্ক অনুসরন করে সম্রাট গিয়াসউদ্দিন ও হিন্দুরা যেন মুসলমানদের বাড়ীতে ভিক্ষা করে বেড়ায় সেজন্য বিভিন্ন নির্দেশ জারী করলেন। এর পর ক্ষমতায় আসলেন ফিরোজ শাহ । তিনি ক্ষমতায় এসেই নবীজির আদর্শ অনুসরণ করে বিভিন্ন মন্দিরকে মসজিদে রুপান্তর ও মন্দির সমূহকে অপবিত্র করতে লাগলেন । তিনি পুরীর বিখ্যাত জগন্নাথ দেবের মন্দির অপবিত্র করলেন এবং জগন্নাথ দেবের মূর্তিটি মুসলমানগন দ্ধারা পদদলিত করবার উদ্দেশ্যে দিল্লী নিয়ে গেলেন।


"Firuz reached puri, occupied the Raja's palace and took the great  idol, which he sent to to be trodden under foot by the faithful."  [Cambridge History of India. WI-Ill. 171 ] ১৩৬০ সালে ফিরোজ শাহ উড়ুষ্যা অভিযান করেন এবং পুরীর জগন্নাথের পুনরায় তৈরী হওয়া বিগ্রহ নিয়ে সমুদ্রে ফেলে দেন । ফেরার পথে জাজনগরে এসে শুনতে পেলেন সেখানকার লোকেরা ভয়ে সমুদ্রের একটি দ্বীপে আশ্রয় নিয়েছে । ফিরোজ শাহ সৈন্য নিয়ে সেই দ্ধীপে গেলেন এবং এক লক্ষ বিশ হাজার হিন্দুকে হত্যা করে এক তুঘলকি কান্ড ঘটালেন । ফিরোজ শাহ খাটি মুসলমান । এ কারনে অমুসলমান প্রজাবর্গের উপর নানা ধরনের কর আরোপ করে ইসলামে ধর্মান্তরিত করার চেষ্টা করতে লাগলেন। অমুসলমান প্রজাদের ধর্মের প্রতি তার বিন্দুমাত্র শ্রদ্ধাও ছিলোনা ।  তিনি ইসলামী আদর্শে পৌত্তালিকতার বিনাশ সাধান পরম ধর্ম বলে মনে করতেন।  তিনি কোরানের নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করতে গিয়ে অনাচ্ছাকৃতভাবে  অমুসলমান প্রজাদের উপর অত্যাচার, জিজিয়া কর স্থাপন, নও মুসলিমদের (নতুন মুসলিম) জন্য মন্দিরগুলোকে সামান্য পরিবর্তন করে মসজিদে রূপান্তর এবং হিন্দুদের নানাভাবে নির্যাতন করে মুসলমান হতে বাধ্য করতে লাগলেন ।



"যদি কোনো গবেষক উপরোক্ত তথ্যাবলীর মধ্যে একটিও ভূল বলে প্রমান করতে পারেন, তাহলে আমরা তার কাছে চিরদিনের জন্য কৃতজ্ঞ থাকব।"


ফেইসবুকে আমাদের সাথে যুক্ত হোন- https://www.facebook.com/mukh.mukhos/

শেয়ার করতে নিচের সোসাল আইকনগুলোতে ক্লিক করুন

No comments

Powered by Blogger.