"ন তস্য প্রতিমা অস্তি" অপব্যখ্যার সমাধান


ন তস্য প্রতিমা অস্তি অপব্যখ্যার সমাধান

এটি যজুর্বেদের শ্লোক কিন্তু জাকির নায়েক এর শ্লোকের অপব্যখ্যা করে বলেছেন -"ন তস্য প্রতিমা অস্তি" মানে হল তার কোন প্রতিমা নেই।

প্রকৃতপক্ষে "প্রতিমা" শব্দের অর্থ কী ? সংস্কৃত প্রতিমা শব্দটি "প্রতিম" থেকে উতপন্ন এবং আ প্রত্যয়যোগে নিস্পন্ন। প্রতিম  এর অর্থ তুলনীয় এবং অপ্রতিম এর অর্থ অতুলনীয়। প্রতিম থেকেই প্রতিমা শব্দটি এসেছে যার অর্থ তুলনা বা তুলনীয়া।
তাই- "ন তস্য প্রতিমা অস্তি" শ্লোকটির অর্থ দাঁড়ায় তার কোন তুলনা নেই। আরো ভেঙ্গে বলতে গেলে হয়- তার তুল্য কেউ নেই । কিন্তু জাকির নায়েক মূর্খের মত না বুঝেই নিজের স্বার্থ সিদ্ধির জন্য এটি ব্যখ্যা করেছেন আর তার মূর্খ ছেলাগুলোও সেই তালে তালে নেচে যাচ্ছে।

আরেকটি অপব্যখ্যা গীতার সপ্তম অধ্যের ২০ নাম্বার শ্লোক নিয়ে করে থাকে-প্রকৃতপক্ষে সেখানে বলা হয়েছে- "যাদের মন ঝড় কামনা বাসনার ধারা বিক্ষিপ্ত/বিকৃত তারা অন্য দেব দেবীর স্মরনাগত হয় এবং তাদের সেই স্বভাব অনুসারে নিয়ম পালন করে দেবতাদের উপাসনা করে।"

লক্ষ করুন এখানে মূর্তি পূজার কোন কথাই বলা হয়েনি বরং বলা হয়েছে যারা জড় সুখর প্রতি আসক্ত তারাই ভিবিন্ন দেব দেবীর পুজা করে ভগবানের পূজা  বাদ দিয়ে। দেবতা মানেই মূর্তি নয়, মূর্তি তো ভগবানেরও হয় যাকে বলা হয় বিগ্রহ।


সচেতন থাকুন এইসব অপব্যখ্যার বিষয়ে আর আমাদের পেইজে জানান নতুন কিছু ধরা পড়লে

6 comments

Anonymous said...

সত্য জানানোর জন্য ধন্যবাদ

Md Ahammed Hossain said...

How funny,রবি শংকর জাকির নায়েকের ভূল ধরতে পারেনি,আর তুমি???
How funny???

Unknown said...

দাদা জনসমুক্ষে ভুলটা ধরিয়ে দিলে সবাই বুজতে ও শিক্ষতে পারবে ৷আর আপনিও পরিচিতি লাভ করবে যে মন জাকির নায়েক হয়েছে৷

Hhahahaha কতই না হাস্যকর said...

হা হা হা
এটা কতই না হাস্যকর যুক্তি

কাওছার said...

পৃথিবীতে এমন কেউ নেই, সে যে ধর্মর হোক ডাঃ জাকির নায়েক এর সামনে তার ব্যাখ্যায় ভূল প্রমান করবে। তবে বাইরে থেকে খুব পন্ডিত্ত দেখায়।

Unknown said...

তোমার থেকে সিড়ি রবি সংকর পণ্ডিত সে ভুল ধরেনি তুমি কে

Powered by Blogger.