জাহেলিয়ার যুগ ইসলামের আগে ছিল না পরে শুরু হয়েছে ?


ইসলাম প্রসারের ইতিহাস  (পর্ব-২৪)


আমি এর আগেই বলেছি , জাহেলিয়ার যুগ ইসলামের আগে ছিল না ইসলামের আভির্বাবের পরে শুরু হয়েছে তা হলা মুসকিল।
কারণ ইসলামের ইতিহাস ঘাটলে দেখা যায় প্রায় সর্বত্রই মুসলমানরাই প্রথমে গায়ে পড়ে আক্রমণ ও চোরা গোপ্তা হামলা চালিয়েছে।
"হয় ইসলাম গ্রহণ কর , নাহলে তোমাকে হত্যা করা হবে, তোমার সম্পদ কেড়ে নেয়া হবে",-- এটা কোন নৈতিকতার মধ্য পড়ে না। 
অথচ ইসলাম আবির্ভাবের পর থেকে এটাই মুসলমানদের ধর্মীয় বিধি হয়ে দাঁড়িয়েছে। 
আরো একটা ব্যপার লক্ষ করার মত। তা হল ইসলামের আবির্ভাবের পূর্বে পবিত্র মাস সমুহে অস্র ধারণ নিষিদ্ধ ছিল। কিন্তু হযরত মুহাম্মদ এ নিয়ম ভঙ্গ করে পবিত্র মাসেও হত্যা ও লুণ্ঠন চালাতে শুরু করললেন। এ সম্পর্কে কোরানে বলা হয়েছে, 
"লোকে তোমাকে পবিত্র মাসে যুদ্ধ করা সম্বন্ধে প্রশ্ন করে, বল সেই সময় যুদ্ধ করা মহাপাপ। (২.২১৭) 

এই নিয়ম ভঙ্গ করে আল্লার নবী (পবিত্র মাস) মুহরমের শুরুতে আল তায়েফের বিরুদ্ধে আভিযান শুরু করেন এবং সফর মাসে তা দখন না কারা পর্যন্ত চল্লিশ দিন যাবত অভিযান অব্যাহত রাখেন। এই পবিত্র মাস সমূহে যুদ্ধকে জায়েজ করার জন্য কোরানে পবিত্র মাস সমূহে  (পবিত্র মাস হল শাওয়াল, জিলকদ, জিলহজ, এবং মহরম) যুদ্ধ বন্ধ রাখার বিধান (পবিত্র কোরানে উল্লেখিত ২-২১৭) সর্ব শক্তিমান আল্লাহ বাতিল করে দেন।

নবীজী মক্কা থেকে মদীনা যান ৬২২ খৃষ্টাব্দে, তার আগে যেহাদের কোন আয়াত নাজিল হয়নি। নবীজীর মক্কাবাস কালে ইসলাম ছিল অনেকটা শান্তিপূর্ণ। শান্তিপূর্ণ সহবাসের আয়াতগুলো হিজরতের আগে নাজিল হয়েছিল। কিন্তু মদিনায় হিজরত করার পরেই অবস্থা বদলে যায় এবং জেহাদের আয়াতগুলি নাজিল হতে শুরু হয় এবং আল্লাহ মুসলমানদের বলেন যদি তোমরা অভিযানে বের না হও তবে তিনি তোমাদের মর্মন্তুদ শাস্তি দেবেন এবং অপর জাতিকে তোমাদের স্থলাভিষিক্ত করিবেন।" (কো-৯/৩৯)


শেয়ার করে সবাইকে সচেতন করুন
Powered by Blogger.